শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ


বঙ্গবন্ধু কন্যা, আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ।

সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার ২০০৭ সালের এই দিনে ধানমণ্ডির সুধাসদন থেকে গ্রেপ্তার করে শেখ হাসিনাকে। তবে নেতাকর্মীদের তীব্র আন্দোলনের মুখে ২০০৮ সালের ১১ই জুন মুক্তি পান তিনি।

২০০৭ সাল। ক্ষমতায় সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার। দুর্নীতিবিরোধী অভিযানের নামে চারপাশে চলছিল, রাজনৈতিক নেতাকর্মী ধরপাকড়। ওই সরকারের মাইনাস টু ফর্মূলা বাস্তবায়নের নীল নকশার অংশ হিসেবে গ্রেপ্তারের পরিকল্পনা করা হয় আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে।

১৬ই জুলাই ভোরে শেখ হাসিনার বাসভবন সুধাসদন ঘিরে ফেলে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। সকাল সাড়ে ৭টার দিকে তাকে সুধাসদন থেকে বের করে নিয়ে আসে যৌথ বাহিনীর সদস্যরা। সেখান থেকে তাকে নিয়ে যাওয়া হয় সিএমএম আদালতে।

প্রিয় নেত্রীর গ্রেপ্তারের সংবাদে জরুরি অবস্থা উপেক্ষা করে আদালত প্রাঙ্গণে ছুটে আসেন হাজার হাজার নেতাকর্মী। ব্যবসায়ী আজম জে চৌধুরীর করা চাঁদাবাজি মামলাসহ মোট ৫টি মামলায় গ্রেপ্তার দেখানো হয় শেখ হাসিনাকে।

জাতীয় সংসদ ভবন এলাকায় স্থাপিত বিশেষ সাবজেলে দীর্ঘ ১১ মাস অন্তরীন রাখা হয় তাকে। পরে জরুরি অবস্থার মধ্যেই দেশজুড়ে প্রতিবাদ ও শেখ হাসিনার মুক্তির দাবিতে আন্দোলন গড়ে ওঠে। এক পর্যায়ে ২০০৮ সালের ১১ই জুন জামিনে মুক্তি পান তিনি।

ওই বছরের ২৯শে ডিসেম্বর নবম জাতীয় সংসদ নির্বাচনে ঐতিহাসিক বিজয়ের মধ্য দিয়ে দ্বিতীয় বারের মতো দেশের প্রধানমন্ত্রী হন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা।

Top
ঘোষনাঃ